জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাড়পত্রের মাধ্যমে কলেজ পরিবর্তনের নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স/ডিগ্রীতে অধ্যায়নরত শিক্ষার্থীরা যথার্থ নিয়ম অনুসারে কলেজ পরিবর্তন করতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজ পরিবর্তনের নিয়ম:

১. শিক্ষার্থী স্নাতক প্রথম বর্ষ উত্তীর্ণ হওয়ার পর ক. সরকারি কলেজ হতে সরকারি ও বেসরকারি কলেজ, খ. বেসরকারি কলেজ হতে বেসরকারি কলেজে  ছাড়পত্রের জন্য আবেদন করতে পারবে কিন্তু বেসরকারি কলেজ হতে সরকারি কলেজে ছাড়পত্রের জন্য আবেদন করতে পারবে না।
২. চাকুরীরত অভিভাবক (পিতা/মাতা/স্বামী অন্য জেলায় বদলী হলে, পিতা/মাতা জীবিত না থাকলে/অসমর্থ হল আইনানুগ অভিভাবক এর প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে। শুধুমাত্র সরকারি, স্বায়ত্বশাসিত ও আধা সরকারি প্রতিষ্ঠান কর্মরত অভিভাবকের বদলী জনিত কারণে ছাড়পত্রের জন্য আবেদন করতে পারবে। চাকুরীরত অভিভাবকের বদলির আদেশ, যোগদানপত্র, চাকরির আইডি কার্ড ও অভিভাবকের সম্মতিপত্র আবেদনের সাথে সংযুক্তি করতে হবে।

৩. মেয়ে শিক্ষার্থী বিবাহ বন্ধনে আবদ্ধ হলে (স্নাতক সম্মান/পাস শ্রেণিতে ভর্তির পর), সেক্ষেত্রে বিবাহের কাবিননামা (হিন্দু, খ্রিস্টান ও বৌদ্ধদের ক্ষেত্রে কাবিননামা না থাকলে প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক/ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক  প্রত্যয়নপত্র, স্বামী-সর বিয়ের ছবি ও দাওয়াত পত্র), স্বামী যে প্রতিষ্ঠানে চাকরি করেন তার প্রত্যয়ন পত্র, যোগদানপত্র, জাতীয় পরিচয়পত্র/অন্য কর্মে নিয়োজিত তার প্রামাণ্যপত্র।

৪. শিক্ষার্থী তার স্থায়ী ঠিকানার নিকটবর্তী কলেজে যোক্তিক কারণে ছাড়পত্রের জন্য আবেদন করতে পারবে। যদি তার নিজ জেলার কোন কলেজে তার পঠিত বিষয়টি অন্তর্ভুক্তি না থাকে তাহলে পার্শ্ববর্তী জেলার নিকটবর্তী কলেজে ছাড়পত্রের জন্য আবেদন করতে পারবে। সে ক্ষেত্রে শিক্ষার্থীর নিজের/ পিতা/ মাতা এর জাতীয় পরিচয়পত্র ও অভিভাবকের মতামত পত্র জমা দিতে হবে। কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনার যোগ্য মনে করলে ছাড়পত্র (টিসি) দিবেন।

৫. অভিভাবকের মৃত্যুজনিত কারণে ছাড়পত্রের জন্য আবেদন করতে পারবে, যদি অভিভাবক সদ্য মৃত্যুবরণ করেন সেক্ষেত্রে ডাক্তার কর্তৃক  ডেথ সার্টিফিকেট এর কপি অথবা চেয়ারম্যান কর্তৃক প্রত্যয়নপত্র জমা দিতে হবে। অভিভাবকের মৃত্যুজনিত কারণে অভিভাবকের দায়িত্ব যার ওপর অর্পিত হয়েছে তার সম্মতিপত্র, তার পেশা ও কর্মস্থল সংক্রান্ত প্রমাণ্যপত্র ও জাতীয় পরিচয় পত্রের কপি আবেদনের সাথে জমা দিতে হবে

৬. শিক্ষার্থী প্রতিবন্ধী হলে প্রতিবন্ধী বিষয়ে সমাজ কল্যাণ অধিদপ্তর কর্তৃক প্রদত্ত সনদপত্র জমা দিতে হবে।

৭. একই জেলায় অবস্থিত দুটি কলেজের মধ্যে ছাড়পত্রের অনুমোদন দেয়া যাবে না। তবে বিশেষ কারণবশত মেয়ে শিক্ষার্থীর ক্ষেত্রে শিক্ষার্থীর ক্ষেত্রে উক্ত শর্ত শিথিলযোগ্য।

৮. শতবর্ষী কলেজ হতে সকল সরকারি-বেসরকারি কলেজে ছাড়পত্রের জন্য আবেদন করতে পারবে কিন্তু শতবর্ষী ব্যতীত অন্য কোনো সরকারী-বেসরকারী কলেজ শতবর্ষী কোন কলেজে ছাড়পত্রের জন্য আবেদন করতে পারবে না।

৯. সংশ্লিষ্ট কলেজের শিক্ষা কার্যক্রম/ বিষয়ের অধিভুক্তি স্থগিত হলে এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শন দপ্তর কর্তৃক প্রদত্ত অধিভুক্তি বাতিলের পত্র সংযুক্ত করতে হবে।

১০. আবেদনের সাথে রেজিস্ট্রেশন কার্ড, সংশ্লিষ্ট বর্ষের প্রবেশপত্র ও পরীক্ষার ফলাফল এবং পিতা-মাতার জাতীয় পরিচয় পত্র সংযুক্ত করতে হবে।

১১. একজন শিক্ষার্থীর ফলাফল প্রকাশের দিন থেকে ৪৫ দিনের মধ্যে ছাড়পত্রের জন্য আবেদন করতে পারবে এবং একজন শিক্ষার্থী একাধিকবার ছাড়পত্র নিতে পারবে না।

Leave a Reply

Your email address will not be published.